Saturday, August 30, 2014

Poorest condition of Administration in West Bengal

কলাভবনের ছাত্রীর ‘শ্লীলতাহানি’, অবশেষে চাপের মুখে ৪ জনের বিরুদ্ধে এফআইআর




বীরভূম: ভিন রাজ্য থেকে আসা কলাভবনের ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগের পরিপ্রেক্ষিতে চাপের মুখে এফআইআর করতে বাধ্য হল বিশ্ব‍ভারতী বিশ্ববিদ্যালয়৷ ৪ জনের বিরুদ্ধে আজ অভিযোগ দায়ের করা হয়েছে৷ এদের মধ্যে ৩ জন কলাভবনের ছাত্র, ১ জন বহিরাগত৷ ঘটনার তদন্তে বোলপুরের এসডিপিও-র নেতৃত্বে গঠিত তদন্তকারী দল৷।।

বিশ্ব‍ভারতীতে পড়তে এসে ভিন রাজ্যের ছাত্রীর নির্যাতনের শিকার হওয়ার ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্ট করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, এই অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে ইতিমধ্যেই৷ তীব্র সমালোচনার মুখে বাধ্য হয়ে অবশেষে অভিযোগ পাওয়ার চারদিন পর এফআইআর দায়ের হল৷ শনিবার বিশ্ব‍ভারতী কর্তৃপক্ষই প্রেস বিবৃতি জারি করে জানিয়েছে, অভিযোগ পাওয়ার পরই তদন্ত কমিটি তৈরি করা হয়৷ ৪৮ ঘণ্টায় তাদের রিপোর্ট হাতে পাওয়ার পর কলাভবনের ৩ ছাত্রের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে৷ সাসপেন্ড করা হয়েছে ওই তিন ছাত্রকে৷ সূত্রের খবর, ৩ ছাত্রের পাশাপাশি আরও ১ বহিরাগতের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে৷ ঘটনার তদন্তে নেমেছে বোলপুরের এসডিপিও সূর্যপ্রতাপ যাদবের  নেতৃত্বে গঠিত তদন্তকারী দল৷।
ঘটনার প্রতিবাদে এদিন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি জমা দেন ছাত্রছাত্রীরা৷ তাঁদের দাবি, বিশ্ব‍ভারতীতে পডুয়াদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে৷ পাশাপাশি শাস্তি দিতে হবে দোষীদের৷

সিকিম থেকে বিশ্ব‍ভারতীর কলাভবনে পড়তে এসেছিলেন অভিযোগকারিণী ছাত্রী৷ তাঁর দাবি, মেস খুঁজে দেওয়ার নাম করে কয়েকদিন আগে তাঁকে পূর্বপল্লির একটি বাড়িতে নিয়ে যায় কলাভবনের ৩ সিনিয়র ছাত্র৷ সেখানে তাঁর সঙ্গে অশালীন আচরণ করে তারা৷ ছবি তুলে রাখা হয় মোবাইলে। অভিযোগ, সেই ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে ব্ল্যাকমেল করতে থাকে ওই ছাত্রেরা৷
গোটা ঘটনা নয়া মাত্রা পায় শুক্রবার৷ বিশ্ব‍ভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে বিষয়টি ধামাচাপা দেওয়ার অভিযোগ ওঠে৷ ছাত্রীর বাবা অভিযোগ করেন, পুলিশ ও সংবাদমাধ্যমকে ঘটনার কথা না জানাতে চাপ দিচ্ছে বিশ্ব‍বিদ্যালয় কর্তৃপক্ষ। খবর প্রকাশ্যে আসার পর পুলিশের কাছে অভিযোগ জানাতে না দিয়ে ওই ছাত্রী এবং তাঁর বাবাকে কার্যত নজরবন্দি করে বাড়ি ফেরার ট্রেনে তুলে দেয় বিশ্ব‍ভারতী কর্তৃপক্ষ৷। ঘটনার জেরে প্রশ্ন ওঠে বিশ্ব‍ভারতীর ভূমিকা নিয়ে৷ অবশেষে বাধ্য হয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার ২৪ ঘণ্টা পর এফআইআর দায়ের করলেও  প্রশ্ন উঠছে, ছাত্রীটি তো অভিযোগ জানিয়েছেন ২৬ তারিখ৷ তাহলে থানায় এফআইআর করতে কর্তৃপক্ষের কেন চারদিন সময় লেগে গেল? কেন ছাত্রীকে ফিরতি ট্রেনে তুলে দেওয়ার ২৪ ঘণ্টা পর দায়ের করা হল অভিযোগ?

No comments:

Post a Comment