Saturday, September 27, 2014

Kol HC compelled police to register FIR against TMC parlamentarian


অবশেষে তাপসের বিরুদ্ধে এফআইআর

নিজস্ব সংবাদদাতা (সৌজন্য - আনন্দবাজার পত্রিকা)

নাকাশিপাড়া, ২৮ সেপ্টেম্বর, ২০১৪, 




নাকাশিপাড়া থানায় আদালতের রায়ের প্রতিলিপি দিচ্ছেন বিপ্লব চৌধুরী। ছবি: সুদীপ ভট্টাচার্য।

প্রায় আড়াই মাস টানাপড়েনের পরে অবশেষে কৃষ্ণনগরের অভিনেতা-সাংসদ তাপস পালের বিরুদ্ধে এফআইআর করল পুলিশ।
বৃহস্পতিবার হাইকোর্টে বিচারপতি নিশীথা মাত্রে জানিয়ে দেন, নদিয়ার নাকাশিপাড়ার অন্তত পাঁচটি গ্রামে তাপস পালের ‘কুরুচিকর মন্তব্যের’ বিরুদ্ধে ৭২ ঘণ্টার মধ্যে নাকাশিপাড়া থানাকে এফআইআর রুজু করতে হবে। তৃণমূলের ওই সাংসদের ‘কুকথা’র বিরুদ্ধে বিরাটির বাসিন্দা বিপ্লবকুমার চৌধুরী গত ২ জুলাই নাকাশিপাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ, পুলিশ সেই সময় অভিযোগপত্রটিকে জেনারেল ডায়েরি বা এফআইআর কোনও ভাবেই গ্রহণ করেনি। এর পরে বিচার চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হন বিপ্লববাবু। মাস খানেক ধরে হাইকোর্টে এই মামলা চলে। বৃহস্পতিবার বিচারপতি নিশীথা মাত্রে তাঁর ৩৯ পাতার রায়ে উল্লেখ করেছেন, ৭২ ঘণ্টার মধ্যে বিপ্লববাবুর দায়ের করা অভিযোগটিকে এফআইআর হিসেবে গ্রহণ করতে হবে নাকাশিপাড়া থানাকে। সেই এফআইআরের ভিত্তিতে তদন্ত করার কথা সিআইডির। তবে ওই নির্দেশে সিআইডিকে হাইকোর্টের তত্ত্বাবধানে তদন্তের কথা বলা হয়নি।
হাইকোর্টের এই নির্দেশের প্রতিলিপি পৌঁছে দিতে শনিবার বেলা একটা নাগাদ নাকাশিপাড়া থানায় যান বিপ্লববাবু। তিনি থানার ওসি-র হাতে নির্দেশের প্রতিলিপি তুলে দেন। তিনি বলেন, “রাজ্য সরকার এত দিন গোঁ ধরে বসেছিল। শেষ পর্যন্ত সত্যের জয় হল।”
সমাজকর্মী বিপ্লববাবু এখনও পর্যন্ত ৯৮টি জনস্বার্থ মামলা করেছেন। তিনি বলেন, “এত মামলা করেছি। কিন্তু কখনও অভিযুক্তের পক্ষে রাজ্য সরকারকে এত গলা ফাটাতে দেখিনি।” অতীতে নানা ঘটনার তদন্ত করতে গিয়ে সিআইডির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। এ ক্ষেত্রে মামলার তদন্ত করার জন্য সিআইডিকে দায়িত্ব দেওয়া প্রসঙ্গে বিপ্লববাবু বলেন, “হাইকোর্টের নির্দেশ মতো সিআইডি নিরপেক্ষভাবে তদন্ত না করলে সুপ্রিম কোর্টে যাব।”
রায়ের প্রতিলিপি হাতে পাওয়ার পর নাকাশিপাড়া থানার পুলিশ এ দিন বিকেলে তাপস পালের বিরুদ্ধে এফআইআর করে। বিপ্লববাবুর দায়ের করা ২ জুলাইয়ের অভিযোগের ভিত্তিতে পুলিশ তাপস পালের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০৪ (শান্তিভঙ্গের উদ্দেশ্যে ইচ্ছাকৃত অপমান), ৫০৫ (সংবেদনশীল বিষয়ে গোলমাল বাঁধতে পারে এমন মন্তব্য), ৫০৬ (অপরাধে উস্কানি), ৫০৯ ধারায় (কোনও মহিলার মর্যাদাহানিকর কথা, ইঙ্গিত বা কাজ) মামলা রুজু করেছে। নদিয়ার এসপি অর্ণব ঘোষ বলেন, “হাইকোর্টের রায়ের ভিত্তিতে তাপস পালের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বিপ্লব চৌধুরীর অভিযোগটিকেই এ ক্ষেত্রে এফআইআর হিসেবে গণ্য করা হয়েছে।”

No comments:

Post a Comment